এই লজ্জা কার
- ইবনে মিজান - কে ভগবান? ২৮-০৪-২০২৪

চলমান হত্যাকান্ড
কিংবা অপমৃত্যুতে....
আমি এতটুকু শোকাবহ নই!
এসব দেখলেই-
আমার হাসি পায়
খুউব হাসি পায়।

এ লজ্জা কার?

এ লজ্জা আপনার
লজ্জা এই জাতির
এ লজ্জা দেশের
এ লজ্জা সমগ্র পৃথিবীর
এ লজ্জা স্বয়ং ঈশ্বরের!

মৃত্যু দেখে কাঁদি না আমি
চোখের জলে পুড়েছে অন্তর
হে প্রিয়, আমি জ্বলন্ত অঙ্গার
চোখে জল আসেনা আর!!

সেদিন যে সন্তানটি ছিলো-
সেটা কার?
সেকি শুধুই আমার!
হ্যাঁ, শুধু আমারই ছিলো বৈকি!

বুকভাঙ্গা আর্তনাদ আর
স্বকরুণ যন্তণায় কেঁদেছি সেইদিন-
চিৎকার করে ডেকেছি কতশতবার!"
তোমরা কেউই আসো নি!
একদম চুপটি করে ছিলে
একেবারে চিন্তাহীন সভ্য সুশীল।



আজ-
তোমাদের কান্নারত চোখ
মুখে বেদনাব্যঞ্জক বানী!
ভেবে দেখো - যদি সেইদিন......

আজ আবারও বলছি-
গড়ে তোলো অবরোধ
মুছে ফেলো চোখ
খঞ্জর হাতে নিয়ে
চিড়ে দাও সে বুক
ঘুচে যাক অন্যায়
বয়ে যাক সুখ।।

যদি আজ না পারো!
তবে আর কখন?
যখন চোখের নদী শুকিয়ে যাবে, তখন?
জেনে রেখো -
তখন আর কোন মৃত্যুই কষ্ট দেবে না!
হাসি পাবে শুধু হাসি....!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।